সাংবাদিকতা যখন প্রশ্নবিদ্ধ!

মাশুক এলাহী চৌধুরী

নিউজ চ্যানেল কিংবা সংবাদপত্রে কি প্রচার হবে, কি ছাপা হবে, সেটা কখনই আপনার ইচ্ছামাফিক হবে না। কোন্ নিউজটা দর্শক বা পাঠকের জন্য দিচ্ছেন সেটা আপনি নির্বাচন করছেন ঠিকই তবে অবশ্যই সেটা আপনার রুচি বা আপনার মর্জিমাফিক হবে না। সেটি শতভাগ নির্ভর করবে দর্শক বা পাঠকের রুচির ওপর, অবশ্যই তাদের কথা মাথায় রেখে। দর্শকের ভালো লাগবে কিনা, পাঠক পছন্দ করবে কিনা সেই বিবেচনাবোধ থাকবে সর্বাগ্রে।

আরও পড়ুন


নীতিভ্রষ্ট ‘সাংবাদিকদের হাতে’ সাহেদরা শক্তিশালী

কী ‘অসহায়’ সাংবাদিকতা!

গুরুত্বহীন খবর ও শিরোনামের ব্যবসা

ধরুণ, আপনার টিভি চ্যানেলের বা পত্রিকার আজ জন্মদিন। আপনি ঠিক করলেন, আজ সারাদিন কেট কাটার অনুষ্ঠান সম্প্রচার করবো, অন্যকিছু তেমন রাখবোই না স্ক্রিনে কিংবা পত্রিকার প্রথম পাতা থেকে শুরু করে সব পাতা শুধু নিজেদের জন্মদিনের গল্প, অাত্মপ্রচারণা দিয়ে পূর্ণ করবো—-সেটা আপনি করতে পারেন না। সাংবাদিকতা কিংবা ব্যবসা…কোনো দৃষ্টিকোন থেকেই সেটা যথার্থ হবে না। আপনার কোনো বিপর্যয়, কষ্ট, সুখ, আনন্দ এগুলো দর্শক বা পাঠকের কাছে কোনো ‘নিউজ’ নয়। যে সংবাদ স্ক্রিনে ১০ মিনিট থাকার উপযুক্ত, সেটা হয়তো ৭/৮ ঘণ্টা প্রচার করছেন। দর্শকের হাত-পা বেঁধে তাকে দেখতে বাধ্য করছেন। সেক্ষেত্রে আপনি নিশ্চিত থাকুন, আপনি চাকরি করছেন, কোনোভাবেই সাংবাদিকতা করছেন না।

দর্শক বা পাঠক হচ্ছে সাংবাদিকতার প্রাণ। আপনি খেলা পছন্দ করেন, নাকি করেন না সেটা বিবেচ্য বিষয় হতে পারে না, দর্শকের কাছে সেটার গুরুত্ব কতটুকু সেটাই হবে মূখ্য।

ধরুণ আমি কাল একটা পত্রিকার মালিক হলাম, কিংবা টিভি চ্যানেলের শীর্ষ ব্যক্তি হলাম। আমার একটা বাচ্চা জন্ম নিলো। পরদিনই আমি প্রথম পাতায় বাচ্চার ছবি, নিউজ দিয়ে নানাভাবে ডিসপ্লে করলাম—-না, সেটা আমি করতে পারি না। এই বাচ্চাটাই হয়তো বড় হয়ে এসএসসিতে সারা বাংলাদেশে প্রথম স্থান অধিকার করেছে, তখন আমি পত্রিকার মালিক হয়ে শুধুমাত্র নিউজ হিসেবে সেটি ছাপাবো, আমার সন্তান হিসেবে নয়, নিউজ ভেল্যু হিসেবে যতটুকু ট্রিটমেন্ট ডিমান্ড করে সেই হিসেবে।

আসলে এতক্ষণ খুব সহজে যে কথাগুলো বলে ফেললাম, তা অনেকসময় জানা থাকলেও মেনটেইন করা কষ্টসাধ্য হয়ে যায়। হয়তো আগামীতে আমিও এমন “চাকরি সাংবাদিকতা” করতে বাধ্য হবো। তবে এটা যে সঠিক সাংবাদিকতা নয় সেই উপলব্ধিটুকু যদি কারো থাকে, তাতেই আমার সন্তুষ্টি।

লেখক: মাশুক এলাহী চৌধুরী, সিনিয়র সাংবাদিক