প্রতিকূলতা ও শিশু সাংবাদিকতা

সাকিবুল হাসান সাকিব

প্রতীকী ছবি

সত্যকে উদঘাটন করার প্রবল চেষ্টা থেকেই সাংবাদিকতার উত্থান। আরে সে প্রচেষ্টা, যখন দেশের অনেক কিশোররা করে যাচ্ছে, তখন তাদেরকে প্রথমে স্যালুট দিয়ে শুরু করতে চাই। একজন কিশোর সর্বদা সত্যকে জানতে ও উদঘাটন করতে চায়। কারণ সে নিজ সমাজ ও দেশকে নিজের একটি অঙ্গ ভেবেসব সময় সচেতন থাকে। যারা নিজেদের সুপ্ত প্রতিভাকে কাজে লাগিয়ে এই ধরনের কাজগুলো করে আসছে। কবি সুকান্ত ভট্টাচার্য বলেছিলেন, “আঠারো বছর বয়স কী দুঃসহ”।

একথাটি আমাদের সকলকে মেনে নিতে হবে। কারণ এসময়টা তাদের উত্থানের। তবে অপ্রিয় হলেও সত্য কথা যে আমাদের দেশের অনেক শিশু সাংবাদিকই এখন নিভৃতে বাস করছে। যাদের চিন্তাধারা নতুন পথ উন্মোচন করে সাংবাদিকতা পেশাটির। ছোট্ট একটি প্রমাণ দিলে এই বিষয়টা আরেকটু পরিষ্কার হয়ে যাবে আমাদের অতি সম্প্রীতি করোনা ভাইরাস ও ঘূর্ণিঝড় আম্ফানে প্রতিকূল পরিবেশে থেকেও অনেক শ্বাসরুদ্ধকর তথ্য ও সংবাদ আমাদেরকে দিয়েছেন এসব শিশু সাংবাদিকরা। কিন্তু একটি কথা থেকেই যায় এসব সাংবাদিকদের কি চাওয়া বা আমরা কি তাদের আদৌ স্বীকৃতি দিচ্ছি। একটু বলে রাখি এরা কিন্তু পেশাদার সাংবাদিক না।

নিজের অন্তরের ভেতর থেকে বেরিয়ে আসার অজানাকে জানার প্রভাবে এবং সেই সত্যকে উদঘাটন করার চেষ্টা থেকে তারা সাংবাদিকতা করে। তবে এসব কাজ করে তাদের সার্থকতা এক জায়গায় যখন তারা অনেক কষ্ট করে একটি সংবাদ তৈরি করে নিয়ে আসে এবং সেই সংবাদটি যখন বিভিন্ন ধরনের গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয় তখন তাদের ভেতরে আত্মিক আনন্দের সৃষ্টি হয়। যা আসলে ভাষায় লিখতে পারলাম না। তারা সর্বদা একটা জিনিস চিন্তা করে দেশের জন্য সমাজের জন্য সসর্বদা সত্য উদ্ঘাটন করে দেশ ও সমাজের উন্নয়ন করে যাবে।

তবে এসব শিশু সাংবাদিকদের বিভিন্ন জায়গায় বিভিন্ন সংবাদ সংগ্রহ করতে বিভিন্ন ধরনের প্রতিকূল পরিবেশের প্রভাবের সম্মুখীন হয়। যাকে বলা হয় নিরাপত্তাহীনতা। দেশের সামগ্রিক সংবাদ উন্নয়নে এসব শিশু কিশোর সাংবাদিকতাকে যদি আমরা সঠিকভাবে মর্যাদা না দেই তাহলে অনেক সৃজনশীল শিশু কিশোরদের আমার হারিয়ে ফেলবো।সাংবাদিকতা জগত থেকে হয়তো হারিয়ে যাবে হাজারো প্রতিশ্রুতিশীল শিশু-কিশোর।

পরিশেষে সকলকে বলতে চাই সমাজের প্রতিটি স্তরের মানুষকে বলতে চাই যারা শিশু সাংবাদিকতা করে, তাদের অবহেলা অবজ্ঞার চোখে না দেখে সঠিক মর্যাদা দিন হয়তো সামনের দিনের ভবিষ্যৎ সম্ভাবনা এসব শিশু-কিশোরদের হাতেই রয়েছে। এগিয়ে যাক দেশের সকল শিশু সাংবাদিক সবার জন্য শুভকামনা রইল।

সাকিবুল হাসান সাকিব
শিশু সাংবাদিক